ইসরাইলের বিরুদ্ধে এরদোগানের হুঁশিয়ারি : অবৈধ দখলদারদের বায়তুল মোকাদ্দাসের মর্যাদাহানি করতে দেওয়া হবে না

ফাতেহ ডেস্ক :  ফিলিস্তিনিদের আন্দোলন ও সংগ্রামের প্রতি দখলদার ইহুদিবাদী ইসরাইলের মোকাবেলায় সমর্থন দিতে আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান। ফিলিস্তিন ইস্যুতে আন্তর্জাতিক সংস্থাগুলো মুসলিম বিশ্বকে হতাশ করেছে করেছে বলেও উল্লেখ করেন তিনি।

প্রেসিডেন্ট এরদোগান বলেন, “ফিলিস্তিন সংকটের সমাধান এবং সেখানে চলমান সংঘাত ও যুদ্ধ অবসানের লক্ষ্যে গোটা বিশ্বের মুসলমানরা অনেক দিন থেকেই চেষ্টা চালিয়ে আসছে। কিন্তু আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা এ ক্ষেত্রে তাদেরকে চরম হতাশ করেছে।”

তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি’র ‘অর্থনীতি ও বাণিজ্য সহযোগিতা’ শীর্ষক ৩৪তম স্থায়ী কমিটির বৈঠকে বুধবার (২৮ নভেম্বর) এসব মন্তব্য করেন তিনি।

যতদিন মুসলমানসহ সব শ্রেনীর মানুষ ন্যায় এবং স্বাধীনতা রক্ষার জন্য চেষ্টা চালিয়ে যাবেন, ততদিন পর্যন্ত ফিলিস্তিনের অস্তিত্ব টিকে থাকবে, ফিলিস্তিনি জাতির পাশে দাঁড়ানোর বিষয়ে মুসলিম বিশ্বের প্রতিশ্রুতির প্রতি গুরুত্বারোপ করে তুর্কি প্রেসিডেন্ট এই আশাবাদ ব্যক্ত করেন। পবিত্র বায়তুল মোকাদ্দাস পরিদর্শনে যেতে তিনি নিজ জাতিকে উৎসাহিত করবেন, এই প্রতিশ্রুতি ব্যক্ত করে এরদোগান বলেন, অবৈধ দখলদাররা যাতে পবিত্র এ শহরের মর্যাদাহানি করতে না পারে সে বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে।

ফিলিস্তিনিদের বায়তুল মুকাদ্দাসকে অবৈধ রাষ্ট্র ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  এবং তেল আবিব থেকে আমেরিকার দূতাবাস সরিয়ে মুসলমানদের এ পবিত্র শহরে স্থানান্তরের ঘোষণা দেন।

বিজ্ঞাপন
আগের সংবাদসম্মিলিত সংগ্রাম  পরিষদের তৎপরতা
পরবর্তি সংবাদভোটে না দাঁড়ানো নিয়ে ড. কামাল