সরকারিভাবে ঢাকার হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু আজ

ফাতেহ ডেক্স: চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছু ঢাকা জেলার হজযাত্রী ও গাইডদের হজ বিষয়ক প্রশিক্ষণ আজ বুধবার থেকে শুরু হচ্ছে এবং চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত। ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন জানান, বুধবার উদ্বোধনী দিনে আশকোনা হজ ক্যাম্পে সরকারি দেড়হাজার হজযাত্রী প্রশিক্ষণে অংশগ্রহণ করবেন। পরবর্তী দিন থেকে বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু হবে। আশকোনা হজ ক্যাম্পে প্রতিদিন ৫০০ জন করে ৩টি ব্যাচ ও বায়তুল মোকাররমে ২টি ব্যাচে ১ হাজার হজযাত্রীকে প্রশিক্ষণ দেয়া হবে। এ প্রশিক্ষণে মোট ২৮ হাজার হজযাত্রী ও গাইডকে প্রশিক্ষণ দেয়া হবে।

তিনি জানান, কোন তারিখে কোন এজেন্সির কত সংখ্যক হজযাত্রী প্রশিক্ষণ গ্রহণ করবেন তা ধর্ম মন্ত্রণালয় থেকে মুঠোফোনে ক্ষুদে বার্তায় প্রত্যেকে হজযাত্রীকে জানানো হয়েছে।

এদিকে ‘সরকারি হজ প্রশিক্ষণে আগ্রহ নেই হজযাত্রীদের’ এমনটিই বলছেন বেসরকারি হজ এজেন্সিগুলোর একাধিক সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

নাম প্রকাশে অনিচ্ছুক বেসরকারি এক ট্রাভেল এজেন্সির কর্মকর্তা জানান সরকারি কোন কাজের প্রতিই মানুষের আস্থা নেই। আর তা দিবালোকের ন্যায় স্পষ্ট কতোজন হজযাত্রী সরকারিভাবে যাচ্ছেন তার মাধ্যমেই। কাজেই সরকার থেকে হজ শুরুর মাত্র দি কয়েক আগে প্রশিক্ষণ দেয়া হবে সেই আশায় কোন হজ এজেন্সি তার হজযাত্রীদের বসিয়ে রাখেননি বরং প্রতি বছরের ন্যায় এবছরও প্রত্যেকেই নিজ নিজ উদ্যোগে প্রশিক্ষণ সম্পন্ন করিয়ে নিয়েছে ইতোমধ্যে।

 

বিজ্ঞাপন
আগের সংবাদখালেদার বিরুদ্ধে ধর্মীয় উস্কানি মামলার প্রতিবেদন তারিখ চূড়ান্ত
পরবর্তি সংবাদমিসরের জেলে কারজাবি কন্যার অনশন