ইয়েমেনে বিমান হামলায় ফের নিহত ৪৩

ফাতেহ ডেস্ক: ইয়েমেনের উত্তরাঞ্চলের সাদা প্রদেশে বিমান হামলায় ২৯ স্কুল শিক্ষার্থীসহ অন্তত ৪৩ জন নিহত হয়েছে। আহত অর্ধ শতাধিক। এ হামলার জন্য সৌদি নেতৃত্বাধীন জোটকে দায়ী করা হচ্ছে।

সৌদি আরবের সীমান্তবর্তী ইয়েমেনের সাদা প্রদেশের জনবহুল বাজার লক্ষ্য করে বৃহস্পতিবার বিমান হামলা হয়। সেখান দিয়ে যাওয়ার সময় হামলার মুখে পড়ে একটি স্কুলবাসও। গ্রীষ্মকালীন ছুটিতে স্কুল বাসটি শিক্ষার্থীদের নিয়ে সামার ক্যাম্পে যাচ্ছিল।

সাদা প্রদেশের জরুরি বিভাগ প্রধান, ড. আহমেদ মোহাম্মদ আল আতওয়ানি বলেন, “বিমান হামলায় হতাহতের সংখ্যাটি অনেক বেশি। নিহতদের মধ্যে প্রাপ্তবয়স্ক থাকলেও শিশুর সংখ্যাই বেশি।”

হামলার পর রেডক্রসের স্থানীয় হাসপাতালে নেয়া হয় হতাহতদের, যাদের বেশিরভাগের বয়স ১৫ বছরের নিচে। হুতি বিদ্রোহী নিয়ন্ত্রিত প্রত্যন্ত এলাকাটিতে চিকিৎসা সুবিধার অভাবে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বিমান হামলার দায় স্বীকার করেছে সৌদি নেতৃত্বাধীন জোট। তাদের দাবি, আগের দিন হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে পাল্টা হামলা চালানো হয়েছে। হুতি বিদ্রোহীরাই হামলার লক্ষ্য ছিল বলে দাবি করেছে সৌদি জোট।

ইয়েমেনে হুতি বিদ্রোহী দমনের নামে ২০১৫ সাল থেকে অভিযান চালাচ্ছে সৌদি জোট। তাদের হামলায় এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ১০ হাজার মানুষ। প্রায়ই বেসামরিক অবস্থান লক্ষ্য করে বিমান হামলার অভিযোগ আছে এই জোটের বিরুদ্ধে।

বিজ্ঞাপন
আগের সংবাদকাক সমাচার
পরবর্তি সংবাদরাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় এরশাদের সঙ্গে জোট করতে যাচ্ছে মজলিস