তিউনিসিয়া থেকে সাইকেলে মক্কানগরীতে একাকী এক তরুণী

তিউনিসিয়া থেকে সাইকেলে মক্কানগরীতে একাকী এক তরুণী

আন্তর্জাতিক ডেস্কঃ

বার্তা সংস্থা সিএনএন জানায়, তিউনিসিয়ান তরুণী সারাহ হালাহ একাকী সাইকেল চালিয়ে ৫৩ দিনে মক্কায় পৌঁছেছেন। হালাহ জনায়, শুরুতে মিসর ও সৌদি থেকে কিছু রাইডিং সঙ্গী পাবো বলে আশা করেছিলাম। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে আমার যোগাযোগ না থাকায় তা হয়ে ওঠেনি।

কায়রো থেকে পাহাড়-পর্বত ও মরুভূমি অতিক্রম করে একাকী মক্কায় পৌঁছান হালা। তবে তিনি বলেন, আসলে আমি একা ছিলাম না। আমাকে মানুষ পদে পদে স্বাগত জানিয়েছে। আমাকে পানি এগিয়ে দিয়েছে, ফলমূল দিয়েছে ও তাদের বাড়ীতে থাকতে দিয়েছে। বিশেষভাবে মনে থাকবে, পোর্টসুদানের ছয়জন মানুষের কথা। তারা আমার সাথে চমৎকার সময় কাটিয়েছে। তাদের একজন আমাকে দেখতে সাইকেলে ২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে এসেছিলেন।

দৈনিক আমি ৮ ঘন্টা সাইকেল চালিয়েছি। তবে মরুভূমিতে চলার সময় মোবাইল নেটওয়ার্ক শক্তিশালী না হওয়ায় যোগাগোগ হারিয়ে ফেলার আশংকা করছিলাম। আশংকা ছিল, না-জানি সাইকেল নষ্ট হয়ে যায় আবার পানির অভাবে পড়ি। বিশেষত আশংকা কাজ করছিল, সাইকেলে করে মক্কায় আমাকে ঢুকার অনুমতি দেয়া হবে কি না।

হালা জানায়, আমি অনুরুপ অভিজ্ঞতা নেয়ার আর চিন্তা করছি না, তবে অন্তত সে-সকল মানুষদের কৃতজ্ঞতা জানাতে হলেও যেতে চাই, যারা এই দীর্ঘ পথে আমাকে সহযোগিতা করেছেন।

বিজ্ঞাপন
আগের সংবাদআলিয়া মাদরাসায় সংস্কারের ধারা
পরবর্তি সংবাদকাশ্মীরে ১ ভারতীয় সেনা ও দুজন স্বাধীনতাকামী নিহত