আগামী কাল একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা

ফাতেহ ডেস্ক: আগামী কাল একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা জানিয়েছেন, তফসিল বা নির্বাচন কোনোটিই পেছানো সম্ভব নয়।

তবে সব দল একমত হয়ে, ভোট পেছানোর আবেদন করলে তা বিবেচনা করবেন তিনি। আদালতের নির্দেশনা অনুযায়ী বিএনপির সংশোধিত গঠনতন্ত্র নির্বাচন কমিশন গ্রহণ করছে না বলেও জানান সিইসি।

আগারগাঁওয়ে নির্বাচনি কর্মকর্তাদের প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার। এসময় প্রধান অতিথির বক্তব্যে তাদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দেন তিনি। ইভিএম প্রসঙ্গে বলেন, প্রচলিত ব্যালট পেপার পদ্ধতিতে নানা অনিয়ম হয় ভোটে। শুধুমাত্র ইভিএম ব্যবহারেই এ অনিয়ম দূর করা সম্ভব।

পরে নির্বাচন নিয়ে সংবাদিকদের তিনি জানান, জানুয়ারিতে বিশ্ব ইজতেমা ও ঠাণ্ডা আবহাওয়ার কারণে ভোট করা কঠিন। তাই ঐক্যফ্রন্টের দাবি অনুযায়ী নির্বাচনের তফসিল বা ভোট পেছানো সম্ভব না। তবে বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে তাদের সংলাপে নজর রাখবে ইসি।

অন্যদিকে, দণ্ডিত ও দুর্নীতিপরায়ণ বা কুখ্যাত হিসেবে পরিচিত ব্যক্তি দলের নেতৃত্বে অযোগ্য বিবেচিত হবেন এমন বিধান বাদ দিয়ে গঠনতন্ত্রে সংশোধনী এনেছিল বিএনপি। আদালতের আদেশ অনুযায়ী দলটির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ করছে না ইসি।

নির্বাচনে পোলিং এজেন্টদের হয়রানি না করতে বা তাদের বিরুদ্ধে অযাচিত মামলা না করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান সিইসি।