উত্তরপ্রদেশের ‘ফয়েজাবাদ’ জেলার নাম বদলে ‘অযোধ্যা’ রাখলেন যোগী আদিত্যনাথ

 ফাতেহ ডেস্ক 

ভারতের উত্তর প্রদেশের ‘ফয়েজাবাদ’ জেলাকে ‘অযোধ্যা’ নামে নামকরণের ঘোষণা দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশকে হিন্দুত্ববাদের কেন্দ্র বানানোর লক্ষ্য হিসেবে তিনি এ ঘোষণা দেন। ফলে ভারতের ভূমি থেকে আরও একটি মুসলিম জেলার নাম চিরতরে মুছে গেল।

বুধবার উত্তর প্রদেশে দীপাবলি উদযাপনে রামভূমিতে ‘রাম কি পাইড়ি’তে উপস্থিত হয়েছিলেন বিজেপির এ  মুখ্যমন্ত্রী৷ সেখানেই তিনি এ ঘোষণা দেন। এছাড়াও শহরটিতে অবস্থিত আন্তর্জাতিক বিমানবন্দরটির নাম পরিবর্তন করে রামের নামে রাখা হবে বলেও ঘোষণা দেন। সেইসঙ্গে নির্মাণাধীন মেডিক্যাল কলেজটির নাম রাখা হবে রাজা দশরথের নামে বলে তিনি জানান।

এর আগে এবারের দীপাবলিতে প্রভু রামের নামে প্রদীপ জ্বালানোর অনুরোধ করেছিলেন আদিত্যনাথ৷ সে অনুযায়ী তিন লক্ষ প্রদীপ জ্বালান আদিত্যনাথ৷ এদিন বিশেষ অতিথিদের মধ্যে মূখ্য ছিলেন দক্ষিণ কোরিয়ার ফার্স্ট লেডি কিম জুং সুক। তাকে অভ্যর্থনা জানান যোগী। আদিত্যনাথ বলেন, “অযোধ্যা আমাদের সম্মান ও ঐতিহ্যের প্রতীক। প্রভু রামের স্মৃতি জড়িত রয়েছে এই শহরের সঙ্গে। আজ থেকে এই শহরের নাম হবে অযোধ্যা।”

যোগী আদিত্যনাথের এ ঘোষণার কিছুদিন আগেই ঐতিহ্যমণ্ডিত মোঘলসরাই রেল স্টেশনের নাম পরিবর্তন করেছিল উত্তরপ্রদেশ সরকার৷ সরকারিভাবে মোঘলসরাইয়ের নাম বদলে রাখা হয় পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় রেল স্টেশন।

সূত্র : ডেইলি সিয়াসাত