যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল, বাড়ছে মৃতের সংখ্যা

ফাতেহ ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়া দাবানলে মৃতের সংখ্যা গিয়া দাঁড়ালো ৪৮-এ।  সোমবার পর্যন্ত মৃতের সংখ্যা ছিলো ৪২। তবে মঙ্গলবার পুলিশের বরাত দিয়ে সিবিএস নিউজ ৪৮ জনের প্রাণহানির খবর দিয়েছে।

সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে উত্তরাঞ্চলীয় প্যারাডাইস শহরে। সেখানে ধ্বংসস্তূপ থেকে ২৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। দক্ষিণাঞ্চলের মালিবু শহরেরও ঘটেছে একাধিক প্রাণহানির ঘটনা।

আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় তিন লাখেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে চলে যেতে হয়েছে। উদ্ধারকাজ চালাতে গিয়ে আহত হয়েছেন দমকল বাহিনীর তিন কর্মী। এই ঘটনায় বন বিভাগের দুর্বল ব্যবস্থাপনাকে দায়ী করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  ক্ষোভ প্রকাশ করেছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার রাতে আগুন ঘণ্টায় ৫৬ কিলোমিটার বেগে এই আগুন ছড়িয়ে পড়ছে। আশঙ্কা করা হচ্ছে, ঝড়ো বাতাসে উপকূলীয় এলাকাগুলোতেও আগুন ছড়িয়ে পড়তে পারে।

দাবানলের তাণ্ডবে উপদ্রুত এলাকায় গত শুক্রবার পর্যন্ত অন্তত ২০ হাজার একর জায়গা ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে।

ক্যালিফোর্নিয়ার বন ও অগ্নি সুরক্ষা বিভাগের মুখপাত্র স্কট ম্যাকক্লিন জানান, মৃতদের বিষয়ে এখনও বিস্তারিত কোনও তথ্য পাওয়া যায়নি। তারা এমনভাবে পুড়ে গেছে যে, এখনও পর্যন্ত তাদের শনাক্ত করা সম্ভব হচ্ছে না।

বিজ্ঞাপন
আগের সংবাদখালেদার দুই পুত্রবধূই নির্বাচনে
পরবর্তি সংবাদনারীর প্রতি যৌন হেনস্তা প্রতিরোধে কতোটা সফল হবে ‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলন ?